খেলাধুলা

পরাজয়ের দিনে রেকর্ড বাংলাদেশের – Bangladesh vs Sri Lanka

সম্প্রতি শেষ হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ। দুই ম্যাচের টেস্ট সিরিজে চট্টগ্রাম টেস্টে ড্র হয়েছে।

এবার সমাপনী টেস্ট ১০ উইকেটে জয় লাভ করেছে শ্রীলঙ্কা।আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। আর সমাপনী ম্যাচ হারার পর লজ্জার রেকর্ড করলো বাংলাদেশ। যেখানে সর্বোচ্চ ডাক মারার রেকর্ডে পা রাখল বাংলাদেশ।

প্রথম ইনিংসে বাংলাদেশের ছয়জন বেটার কোনো রান করতে পারেননি। এরপর দ্বিতীয় ইনিংসে এসেও একই ধারা বজায় রেখেছে বাংলাদেশ বেটার রা।প্রথম ইনিংসে রানের খাতা খুলতে পারেননি তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, খালেদ আহমেদ, এবাদত হোসেন।

এরপর দ্বিতীয় ইনিংসে এসেও রানের খাতা খুলতে পারেননি তামিম ইকবাল, মুমিনুল হক সৌরভ, খালেদ আহমেদ।যার ফলস্বরূপ একটি টেস্ট ম্যাচে ৯ জন ব্যাটার কোনো রান করতে পারেননি। একটি দলের সর্বোচ্চ ডাক মারার রেকর্ডে যৌথভাবে বাংলাদেশে প্রথম স্থান ধরে রেখেছে। এই তালিকায় আরও দুইটি দেশ রয়েছে।

এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে একটি ম্যাচে সর্বোচ্চ ৯ জন ব্যাটার ডাক মেরেছে। এমন ম্যাচ রয়েছে মাত্র দুইটি। এবার তৃতীয় ম্যাচ হিসেবে রেকর্ডে নাম লেখালো বাংলাদেশ।উল্লেখ্য, অনেক ভরাডুবিতে শেষ হল বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার টেস্ট সিরিজ। বাংলাদেশকে ১০ উইকেটে পরাজিত করে সিরিজ জিতল শ্রীলঙ্কা। দীর্ঘ ২২ বছরের ইতিহাসে শ্রীলঙ্কাকে পরাজিত করতে পারলোনা বাংলাদেশ।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ এ তলানির দিকে পড়ে থাকল বাংলাদেশ। বাংলাদেশ মাত্র ১৬ পয়েন্ট ইংল্যান্ডের উপরে অবস্থান করছে। এখন পর্যন্ত ২০২৩ টেস্ট চ্যাম্পিয়ন শিপ বাংলাদেশ মাত্র একটি ম্যাচ জয়লাভ করতে পেরেছে। নিউজিল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের মাটিতে এ বছরেই একটি ম্যাচ জয়লাভ করেছিল বাংলাদেশ।

এরপর সম্প্রতি শেষ হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে একটি ড্র করতে পেরেছে বাংলাদেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.