টিপস এন্ড ট্রিক্স

নোটিশ লেখার নিয়ম । সব ধরনের নোটিশ লেখার ফরমেট ।

নোটিশ লেখার নিয়ম 

আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। অনেকদিন পর বাংলা পরামর্শ ব্লগে লিখতে বসলাম। আসলে অফিসের ব্যাস্ততার কারনে ব্লগে সময় দেওয়া হচ্ছে না আপনাদের জন্য নতুন কোন পরামর্শও দিতে পারতেছিনা৷  আজ আসলাম একটা নতুন পরামর্শ নিয়ে। গত কয়েকদিন আগে আমার অফিসে আমার ডিপার্টমেন্ট হেড সাহেবের নামে কারন দর্শানোর নোটিশ এসেছিলো। তো মজার ব্যাপার হলো এই নোটিশের জবাব কেউ লিখতে পারতেছিলোনা। অবশেষে আমি সেই নোটিশটির জবাব লিখে দিলাম তো আমি লক্ষ্য করলাম শুধু আমার ডিপার্টমেন্ট হেড না অনেক বড় বড় শিক্ষিত মানুষই নোটিশ লেখার সঠিক নিয়ম জানেন না ।

নোটিশের জবাব লেখারও সঠিক নিয়ম জানেন না।গুগলে প্রায় প্রতিদিন অনেকেই নোটিশ লেখার নিয়ম, কারন দর্শানোর নোটিশ লেখার নিয়ম। সভার নোটিশ লেখার নিয়ম। ইংরেজিতে নোটিশ লেখার নিয়ম সহ বিভিন্ন নোটিশ লেখার নিয়ম জানতে সার্চ করে থাকেন তাই সবার কথা বিবেচনা করেই আজকে আমি সব ধরনের নোটিশ লেখার নিয়ম নিয়ে পরামর্শ দেবো ইনশাআল্লাহ।

কারন র্দশানোর নোটিশ লেখার নিয়মঃ

নোটিশ লেখার নিয়ম এর প্রথমেই আমরা শিখবো কারন দর্শানোর নোটিশ কিভাবে লিখতে হয় । তবে তার আগে জানবো কারন দর্শানোর নোটিশ কি ? কেন এই নোটিশ লেখা জরুরী ।

কারন দর্শানোর নোটিশ কেন লিখতে হয় ?

কারন দর্শানোর নোটিশের গুরুত্ব বলে আসলে শেষ করা যাবে না । একটি প্রতিষ্ঠানের পরিবেশ ঠিক রাখতে কারন দর্শানো নোটিশের বিকল্প নেই । এইচ আর ডিপার্টমেন্টে যারা জব করেন তাই বোঝেন এই নোটিশ কতটা গুরুত্বপূর্ণ । প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীদের বিভিন্ন অপরাধ মুলক কর্মকান্ডের চুড়ান্ত নিষ্পত্তি হয় এই কারন দর্শানোর নোটিশের মাধ্যমে ।অনেকেই এইচআর বিভাগে চাকরি করেন কিন্তু কারন দর্শানোর নোটিশ লেখার সঠিক নিয়ম জানেন না  আবার অনেকেই এইচআর এন্ড কমপ্লাইন্স বিভাগে চাকরি নেবার জন্য চিন্তা করতেছেন । তাদের জন্য এই নোটিশ লেখার নিয়ম জানাটা খুবই জরুরী ।

কারন দর্শানোর নোটিশ লেখার নমুনাঃ

তারিখঃ ২০/০৯/২০২১
প্রাপকঃ জয় রাম পাল
প্রদবীঃ ডেপুটি ম্যানেজার
কার্ড নংঃ ০৯৩৫৬
সেকশনঃ সুইং মেইনটেন্সে ।
বিষয়ঃ কারন দর্শানোর নোটিশ
জনাব,
আপনার অবগতীর জন্য জানানো যাইতেছে যে গত ২৮/০৩/২০২১ ও ৩০/০৩/২০২১ ইং তারিখে Buyer: Style Tex, Style No: 2010075, Color: Red & Buyer: New Yorker, Style No: 84170, 848049, Color: Reflecting Pond & White. উক্ত স্টাইলের গার্মেন্টস সুইং করার সময় নিডেল গার্ড ও ফিট কাট হয় ।

আপনাকে বিষয়টি জানানোর পরও আপনি মেশিন মেরামত করেন নি বা এই সমস্যার কোন সঠিক সমাধান দেন নি । যার কারনে প্রায় ৫ হাজার পোশাক নিডেল গার্ড হয়ে রিজেক্ট হয় । যার বাজার মুল্য ৭০ হাজার টাকা ।

আপনার মত একজন দায়িত্বশীল কর্মকর্তার কাছ থেকে এহেন কর্মকান্ড আশা করা যায় না । আপনার এহেন কর্মকান্ড বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর মতে কর্তব্য অবহেলার শামিল । এবং শাস্তিযোগ্য অপরাধ ।

সুতারাং আপনার এমন কর্মকান্ডের জন্য কেন আপনার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যাবস্থা নেওয়া হবে না তা অত্র পত্র পাবার ৭ কর্মদিবসের মধ্যে নিম্ন স্বাক্ষরকারী বরাবর কারন দর্শানোর জবাব দিতে নির্দেশ দেওয়া হচ্ছে ।

আপনার লিখিত জবাব যদি ৭ কর্মদিবসের মধ্যে নিম্ন স্বাক্ষরকারী বরাবর না পৌছে । তবে কর্তপক্ষ ধরে নেবো আপনি উপরে উল্লেখিত দোষে দোষি । এবং আপনার বিরুদ্ধে আইনানুগ শাস্তি মুলক ব্যাবস্থা নেবে কর্তপক্ষ ।বিষয়টি আপনাকে বিশেষভাবে অবহিত করা হলো ।

কেরু নিট ফ্যাশান লিমিটেড এর পক্ষে
মোঃ হাবু মিয়া
সিনিয়র ম্যানেজার এইচআর এন্ড কমপ্লায়েন্স
অনুলিপিঃ
১। চেয়ারম্যান
২। ব্যাবস্থাপনা পরিচালক
৩। ব্যাক্তিগত নথি ।

কারন দর্শানো নোটিশের জবাব লেখার নিয়মঃ

এ পর্যায়ে আমরা শিখবো কারন দর্শানোর নোটিশের জবাব কিভাবে লিখতে হয় ।

কারন দর্শানো নোটিশের জবাব লেখার নমুনাঃ

বরাবর
সিনিঃ ম্যানেজার
এডমিন এইচ আর এন্ড কমপ্লায়েন্স
কেরু নিট ফ্যাশান লিমিটেড
চন্দ্র পাহাড়, ভবের  নদী , ঢাকা
বিষয়ঃ কারন দর্শানোর নোটিশের জবাব প্রসঙ্গে ।
জনাব,
সবিনয় নিবেদন এই যে আমি জয় রাম পাল  দীর্ঘদিন যাবত কেরু নীট ফ্যাশান লিমিটেড  এর মেইনটেনেন্স ডেপুটি ম্যানেজার হিসেবে নিষ্ঠার সাথে কর্মরত আছি ।

সাম্প্রতি আমার বিরুদ্ধে আনিত অভিযোগ এই যে, গত ২৮/০৮/২০২১ ও ৩০/০৮/২০২১ ইং তারিখে Buyer: Style Tex, Style No: 2010075, Color: Red & Buyer: New Yorker, Style No: 84170, 848049, Color: Reflecting Pond & White. উক্ত স্টাইলের গার্মেন্টস সুইং করার সময় নিডেল গার্ড ও ফিট কাট হওয়ার ঘটনাটি যেকোন দায়ীত্বশীল কর্মকর্তার জন্য লজ্জাজনক এবং হতাশার।

তবে উল্লেখিত বিষয় হলো, গত ২৮ এবং ২৯ সেপ্টেম্বর  ২০২১ ইং তারিখ আমি আমার মামার মৃত্যুর কারনে দুদিন ছুটিতে ছিলাম । এমত অবস্থায় আমার অনুপুস্থিতিতে ঘটে যাওয়া এমন অপ্রত্যাশিত ঘটনার জন্য আমি প্রত্যাক্ষভাবে দায়ী ছিলাম না।

পরবর্তীতে ৩০ মার্চ আমি কোম্পানীতে উপস্থিত হই এবং আমার অবর্তমানে সুইং মেশিনের চলমান অবস্থার যে অবনতী হয় তার যথাসম্ভব দ্রুত  স্বাভাবিক করতে সক্ষম হই। কিন্তু এই মধ্যস্থতায় যে পরিমান ক্ষতি হয়ে গেছে তার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত ।

অতএব, জনাবের নিকট আমার অকুল আবেদন এই যে , আমার সম্পুর্ন বিষয়টি পূর্নবিবেচনা করে ক্ষমা সুন্দর সিধান্তে জনাবের মর্জি হয়।

নিবেদক
নাম জয় রাম পাল
পদবীঃ- ডেপুটি ম্যানেজার (সুইং মেইনটেনেন্স )
কার্ড নংঃ ০৯৩৫৬
ইউনিটঃ কেরু নিট ফ্যাশান লিমিটেড
তারিখঃ ২০/০৯/২০২১ ইং

স্বাক্ষরঃ

মিটিং এর নোটিশ লেখার নিয়মঃ

এর পর্যায়ে আমরা শিখবো কিভাবে একটি মিটিং বা সভার নোটিশ লিখতে হয় । সভার নোটিশ লেখার নিয়ম একদম সহজ ।

আমি নিম্নে একটি সংগঠনের মাসিক সাধারণ সভার নোটিশ লেখার নমুনা তুলে ধরেছি ।

একটু মনোযোগ সহকারে নমুনাটি দেখেলে খুব সহজেই আপনিও যেকোন সভা বা মিটিং এর নোটিশ লিখতে পারবেন ইনশাআল্লাহ ।

সভার নোটিশ লেখার নমুনাঃ

এতদ্বারা পরম্পরা সংঘের সকল সদস্যদের অবগতীর জন্য জানানো যাইতেছে যে, আগামী ২০/১২/২০২১ ইং তারিখে সংগঠনের বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত হবে ।

উক্ত সাধারন সভায় সংঘের সকল সদস্যদের কে উপস্থিত থাকার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো ।

অনুষ্ঠানসূচিঃ

  • উদ্ভধনি বক্তব্য
  • কোরআন তেলায়ত
  • গত এক বছরের বার্ষিক কার্যবিবরণী উপস্থাপন।
  • উত্থাপিত এক বছরের কার্যবিবরণী এবং ব্যয়ের প্রতিবেদন অনুমোদন।
  • গত এক বছরের আয়-ব্যয়ের নিরীক্ষা প্রতিবেদন উপস্থাপন।
  • বার্ষিক কার্যবিবরণী এবং আর্থিক প্রতিবেদনের উপর সম্মানিত সদস্যদের পক্ষ থেকে আলোচনা।
  • ২০২২ সালের কর্মপরিকল্পনা উপস্থাপন
  • বিবিধি আলোচনা
  • সভাপতির বক্তব্য
  • দোয়া ও মোনাজাতের মাধ্যমে সভার সমাপ্তি

আহব্বানে

মোঃ আফজাল হোসেন

সেক্রেটারি জেনারেল

পরম্পরা সংঘ ( সিরাজগঞ্জ সদর , সিরাজগঞ্জ । )

ছুটির নোটিশ লেখার নিয়মঃ

কিভাবে একটি ছুটির নোটিশ লিখতে হয় সে বিষয়ে এখন আমি নমুনা নোটিশ লিখে দেখাবো ।

ছুটির নোটিশ লেখার নমুনাঃ

ছুটির নোটিশ লেখার নিয়ম

এভাবে আপনি আপনার প্রতিষ্ঠানের জন্য ছুটির নোটিশ লিখতে পারেন।

এর বাইরেও আপনি বিভিন্ন ফরমেটে ছুটির নোটিশ লিখতে পারেন। একটু চিন্তা ভাবনা করলেই আরো সুন্দরভাবে নোটিশ লিখতে পারবেন ইনশাআল্লাহ।

পড়ুন – প্রতিবেদন লেখার নিয়ম 

শেষকথাঃ

বাংলা পরামর্শ ব্লগের আজকের আয়োজন এখানেই শেষ করতে চাচ্ছি।  আজকের আলোচনায় কোন কিছু না বুঝলে বা নোটিশ লেখা সমন্ধে কারো কোন কিছু জানার থাকলে।

আমাদেরকে কমেন্ট করুন অথবা সরাসরি ইমেইল করুন

আমাদের কে ইমেইল করার ঠিকানঃ [email protected]

সামনে আপনাদের সাথে আবারো দেখা হবে ভিন্ন কোন টপিক নিয়ে।  ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন। বাংলা পরামর্শ ব্লগের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.