খেলাধুলা

আইসিসি টেস্ট রেংকিং এ উন্নতি করলেন লিটন দাস ও মুশফিকুর রহিম

টেস্টে খারাপ অবস্থানে রয়েছে বাংলাদেশ। আর এমন সময় বাংলাদেশ দলের দারুন পারফর্মার হয়ে উঠেছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। এবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল আইসিসি থেকে সুখবর পেলেন দুই ক্রিকেটার।

আইসিসি টেস্ট রেংকিং এ নিজের ক্যারিয়ারের সেরা পয়েন্ট নিয়ে সবার উপরে রয়েছেন লিটন দাস। অন্যদিকে ৭ ধাপ এগিয়েছেন মুশফিকুর রহিম।টেস্ট ক্রিকেটে বরাবরই তলানির দিকে থাকে বাংলাদেশ। দীর্ঘ ২২ বছরে বাংলাদেশ জিতেছে মাত্র ১৬ টা টেস্ট।

টেস্ট ক্রিকেটে তেমন একটা সাফল্য নেই বাংলাদেশের। ওডিআই ও টি-টোয়েন্টি ফরম্যাটে দারুণভাবে খেলতে পারলেও টেস্ট ফরম্যাটের অনেক দুর্বল বাংলাদেশ। বাংলাদেশের এমন দূর্বলতার মাঝে ও লিটন মুশফিকের ব্যাটিং অনেক চমকপ্রদ।

সম্প্রতি শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। আর লঙ্কান টেস্টে মুশফিকুর রহিম ও লিটন দাস তুলে নিয়েছেন ১ টি করে সেঞ্চুরি ও একাধিক ফিফটি। নিজের ক্যারিয়ার সেরা ১৪১ রানের ইনিংস খেলেছেন লিটন দাস। অন্যদিকে মুশফিকুর রহিম শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১৭৫ রান করে অপরাজিত ছিলেন। এছাড়াও একই টেস্টে অনেকগুলো ফিফটি করেছেন লিটন দাস ও মুশফিকুর রহিম।

পারফরমেন্সের সেরা সময় পার করছেন যখন লিটন দাস। তখন আইসিসি থেকে বড় সুখবর পেলেন এই উইকেট-রক্ষক ব্যাটার। বাংলাদেশীদের মধ্যে আইসিসি টেস্ট রেংকিং এ ৭২৪ রেটিং পয়েন্ট নিয়ে ১২ তম স্থানে অবস্থান করছেন লিটন।

পূর্বের রেংকিং থেকে এগিয়েছেন ৫ ধাপ। গত দুই বছরে বাংলাদেশ তথা সারা বিশ্বের সফল ক্রিকেটার লিটন দাস।অন্যদিকে মুশফিকুর রহিম শ্রীলঙ্কা টেস্টে বাংলাদেশীদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহক। আইসিসি টেস্ট ব্যাটিং র্যাংকিং মুশফিকুর রহিম বর্তমানে অবস্থান করছেন ১৮ তম স্থানে।

নিজেদের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট এর মাধ্যমে একাধিক রেকর্ড করেছেন মুশফিকুর রহিম। বর্তমানে বাংলাদেশীদের মধ্যে টেস্ট ক্রিকেটে এক মাত্র ৫,০০০ রান সংগ্রাহক তিনি।লিটন মুশফিকের হাত ধরেই বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে ড্র করতে পেরেছিল।

দ্বিতীয় টেস্টে এসেছে অন্যান্য ব্যাটাদের ব্যাটিং ব্যর্থতার কারণে বাংলাদেশের হেরে গিয়েছে। বাংলাদেশ ক্রিকেট দলের একমাত্র ধারাবাহিক পারফর্মার হোসেন লিটন দাস ও মুশফিকুর রহিম। বর্তমানে টেস্টে ব্যাটারদের মধ্যে শীর্ষস্থানে রয়েছে দুই ক্রিকেটার। শুভকামনা থাকবে মুশফিকুর রহিম ও লিটন দাস এর জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.